হলদেটে দাঁত সাদা করার উপায় - ( ঘরোয়া পদ্ধতিতে )

 

হলদেটে দাঁত সাদা করার উপায়

সাদা ঝকঝকে দাঁত কে না চায়। শুধুমাত্র দেখতেই যে ভালো লাগে তা না সুস্থ শরীরের অন্যতম বৈশিষ্ট্য হলো সাদা দাঁত। কিন্তু অনেকসময় বয়সের কারণে বা অন্যান্য কারণ যেমন ধূমপান, জিনগত কারণে, অতিরিক্ত চা-কফি খাওয়ার কারণে  দাঁতের ওপর হলদেটে দাগ পড়ে যায়।

সুন্দর হাসির জন্য ঝকঝকে সাদা দাঁতের বিকল্প নেই। তাই দাঁত সাদা ও ঝকঝকে করতে আমরা কত কিছুই না করি।সুন্দর দাতের সুন্দর হাসির জন্য আপনি পরিবার থেকে শুরু করে বন্ধুমহলে হয়ে উঠতে পারেন আকর্ষণীয়।

কিন্তু আমরা অনেকেই দাঁতের যত্ন নিতে চাই না। আবার সুস্থ দাঁত পেতে বছরে একবার ডেন্টিসের কাছে যাওয়ার কথা থাকলেও আমরা সাধারণত যাই না।কিন্তু সুন্দর দাঁতের যত্ন নিতে অবশ্যই বছরে একবার ডেন্টিসের কাছে যাওয়া উচিত।

হলদে দাঁতের জন্য কেউ কেউ লোকজনের সামনে অস্বস্তিবোধ করেন। কিন্তু নিয়মিত একটু দাঁতের যত্ন নিলেই এ সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। হলদে দাঁতকে ঝকঝকে করতে আছে ঘরোয়া উপায়।

হলদেটে দাঁত সাদা করার উপায়

বাড়িতে দাঁত সাদা করার ঘরোয়া উপায় চলুন জেনে নেওয়া যাক:

অ্যাপেল সিডার ভিনিগার

ত্বক ও স্বাস্থ্য ছাড়াও দাঁতের জন্য অনেক উপকারী অ্যাপেল সিডার ভিনিগার। অ্যাপেল সিডার ভিনিগার গরুর দাঁতের ওপর কী ধরণের প্রভাব ফেলে সে বিষয়ে একটি গবেষণা প্রকাশিত হয়েছে সিচুয়ান ইউনিভার্সিটির এক জার্নালে ।

দাঁত সাদা করার জন্য ২০০ মিলিলিটার পানির সাথে দুই চামচ অ্যাপেল সিডার ভিনিগার মেশান। তারপর ৩০ সেকেন্ড ধরে কুলকুচি করুন। আপনার দাঁতে হলদেটে দাগ দূর করে সাদাভাব এনে দেবে এই অ্যাপেল সিডার ভিনিগার। তবে কোনভাবেই ৩০ সেকেন্ডের বেশি মুখে রাখা যাবে না।  

ফলের খোসা

লেবু, কমলা ও কলার খোসার প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ডি লিমোনিন আছে।  এই  দুই উপাদান আপনার দাঁতকে হলুদ থেকে সাদা করতে পারে। আমেরিকারন জার্নাল অফ ডেন্টিস্ট্রিতে প্রকাশিত এক গবেষণা বলছে, যে টুথপেস্টে ৫ শতাংশ ডি লিমোনিন আছে তা দাঁতের দাগ দূর করতে সাহায্য করে।   এজন্য যারা প্রতিদিন দাঁত ব্রাশ করেন তাদের দাঁতে হলদে দাগ হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে। ফলে থাকা সাইট্রিক এসিড দাঁতের হলদেভাব দূর করে দাঁত ঝকঝকে করতে সাহায্য করে।

তেল

শুনতে অবাক মনে হলেও তেল ভালো মাউথওয়াশ হিসেবে কাজ করে। ২০১৫ সালের এক গবেষণা বলে, তেল দাঁতে জমা থাকা প্লাক দূর করে ঝকঝকে করে দাঁত।  

মাশরুম

দাঁত সাদা করতে মাশরুম খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করে ও ডেন্টাল প্লাক হতে দেয় না।

বেকিং সোডা

হলদে দাঁত সাদা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো বেকিং সোডা।  জার্নাল অফ দ্যা আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়শনের গবেষণা বলছে, দাঁত সাদা করার অন্যতম উপায় হলো বেকিং সোডা। এছাড়া এটি দাঁতের ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও লড়াই করে।

দাঁতের সুস্থতা

দাঁত ভালো রাখার যে বিষয়টা বেশি দরকার তা হলো দাঁতের সুস্থতা বজায় রাখা। নিয়মিত দুবার ব্রাশ করুন, ফ্লসিং করুন। এতে করে দাঁতের ক্ষয় থেকে রক্ষা পাওয়া যাবে। সেই সাথে দাঁতে দাগও পড়বেনা।

Next Post Previous Post