দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় বেশ কিছু উপায় রয়েছে, তার মধ্যে বেশ কিছু ভালো উপায় আপনাদের সাথে তুলে দরলাম। যার প্রয়োগের মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সহজে।

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন

প্রকৃতপক্ষে সঠিকভাবে দাঁত ব্রাশ না করা এবং দাঁতের প্রতি যত্নশীল না হওয়ার কারণে হওয়া ক্যাভিটির ফলে দাঁতের এনামেল ক্ষয় হয়ে যায়। এ ছাড়া দাঁতের মাড়ি সরে যাওয়া, পেরিওডনটাইটিস, টারটার, দাঁত ভেঙে যাওয়া ইত্যাদি ঘটনা যখন ঘটে, সাধারণ মানুষ তখন এটাকেই দাঁতে পোকা ধরেছে বলে মনে করে।

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

মধু 

মধু মাড়ির প্রদাহ সৃষ্টিকারী পরজীবীগুলি থেকে মুক্তি পাওয়ার জন্য কাজ করে, মধু দাঁতের দাঁত পরিষ্কার করার পরে মাড়ির উপর রাখা যেতে পারে এবং এটি পাঁচ মিনিটের জন্য রেখে দিন।

ঘন চায়ের ব্যবহার 

চাতে ট্যানিক অ্যাসিড রয়েছে এবং এটি প্রদাহের সংক্রমণ কমাতে সহায়তা করে, এবং চা পান করা মাড়ির উপর সরাসরি চিকিত্সা হিসাবে পরিস্থিতি থেকে পৃথক, চা প্রচুর পরিমাণে হলুদ হওয়া, আমরা চা সিদ্ধ করে এটিকে ঠান্ডা হতে দিই তারপরে আমরা পাঁচ মিনিটের জন্য মাড়িতে রাখি।

লবণ

মাড়ি পরিষ্কার করতে এবং প্রদাহজনিত ফোলাভাব কমাতে লবণ ব্যবহার করা হয়। আমরা গরম জল দিয়ে একটি পরিমাণে নুন রাখি এবং এটি দাঁত এবং পুটি পরিষ্কার করার পরে 30 সেকেন্ডের জন্য ভিজিয়ে রাখি।

লেবু

লেবুর পেস্ট ব্যবহার করে লেবু ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে কাজ করে যা প্রদাহ সৃষ্টি করে, পরজীবী প্রতিরোধ করে, মুখ পরিষ্কার করে এবং মাড়ি নিরাময় করে। এছাড়াও মিশ্রণে লেবুর মিশ্রণটি লেবুর পেস্ট প্রস্তুত করুন যতক্ষণ না এটি তরল হয়ে যায় এবং লবণ যোগ না করে। তারপরে পাঁচ মিনিটের জন্য মাড়িতে রাখুন। তারপরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

ক্র্যানবেরি রস

ক্র্যানবেরি রস প্রতিদিন খান, এবং এটি দিনে একবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কারণ এটি দাঁতে ব্যাকটিরিয়ার সংযুক্তি রোধ করতে এবং তাদেরকে সাদা সাদা রাখার জন্য কাজ করে।

ভিটামিন সি যুক্ত খাবার 

প্রচুর ভিটামিন সি যেমন লেবু, কমলা এবং অন্যান্য সাইট্রাস ফল পান করুন, কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দাঁতে হাড় তৈরির জন্য টিস্যুগুলিকে শক্তিশালী করে (ডেন্টাল স্নায়ু), এটি সংক্রমণ এবং মাড়ির রোগ প্রতিরোধী করে তোলে।

ভিটামিন ডি যুক্ত খাবার

ভিটামিন ডি যুক্ত খাবার খান এবং আপনার ডায়েটে ভিটামিন ডি সমৃদ্ধ রয়েছে তা নিশ্চিত করুন, যা প্রদাহ বিরোধী ড্রাগ হিসাবে কাজ করে। 

নবীনতর পূর্বতন