নারিকেল তেল মুখে মাখার উপকারিতা ও অপকারিতা

নারিকেল তেল মুখে মাখার উপকারিতা

ত্বকে নারকেল তেল লাগানোর নানা উপকারের কথা আপনি নিশ্চয়ই শুনেছেন। বিশেষ করে অনেকেই এটাকে নাইট সিরাম হিসেবে মুখে লাগান। নারকেল তেলে প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়াম পাওয়া যায়। যার কারণে এটি ত্বকের জন্য খুবই উপকারী। কিন্তু আপনি কি জানেন মুখে নারকেল তেল লাগানোর বেশ কিছু অপকারিতাও রয়েছে।

নারিকেল তেল মুখে মাখার উপকারিতা

  • নারকেল তেল ব্যবহারের ফলে তা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও নারকেল তেলের মধ্যে রয়েছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড। যা ত্বককে ভিতর থেকে ভাল রাখে।

  • এছাড়াও যাঁদের ত্বক খসখসে প্রকৃতির তাঁরাও কিন্তু নারকেল তেল লাগালে ভাল ফল পাবেন।

  • ত্বকে কোনও কারণে খুব বেশি জ্বালা ভাব থাকলে সেক্ষেত্রেও কিন্তু ব্যবহার করতে পারেন নারকেল তেল। এছাড়াও যে কোনও রকম সংক্রমণ রোধে বেশ উপকারী এই তেল।

  • ত্বকে যদি কালো দাগ-ছোপ পড়ে, তাহলে সেই দাগ তুলতেও বেশ ভাল কাজ করে নারকেল তেল। নারকেল তেলের মধ্যে থাকে কোলাজেন। যা বলিরেখা পড়ে যাওয়ার হাত থেকে ত্বককে রক্ষা করে। বার্ধক্যের লক্ষণও আসে দেরিতে। পড়ে না বয়সের ছাপও।

  • তবে নিয়মিত ভাবে নারকেল তেল ব্যবহার করলে এর কিন্তু বেশ কয়েকটি ক্ষতিকর দিকও রয়েছে।

  • যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির তাঁদের জন্য নারকেল তেল খুব ভাল। সারা রাত লাগিয়ে রাখা যায়। এছাড়াও যাঁদের ত্বক মিশ্র প্রকৃতির তাদের জন্য নারকেল তেল মোটেও ভাল নয়।

  • তবে সারা রাত লাগিয়ে রাখলে মুখের পোর্স গুলো বন্ধ হয়ে যায়। এতে কিন্তু পরবর্তীতে একাধিক ত্বকের সমস্যা আসে।

  • যাঁদের বাদামে সমস্যা রয়েছে তাদের কিন্তু এই তেল ব্যবহার না করাই ভাল। এতে ত্বকে হতে পারে অ্যালার্জির সমস্যা। 

মুখে নারকেল তেল লাগানোর অপকারিতা

নারিকেল তেল মুখে লাগালে মুখের অয়েল সিক্রিয়েশন বাড়ে এবং মুখ সবসময় তৈলাক্ত দেখায়। এতে মুখ আঠালো থাকে, যার কারণে মুখে লেগে থাকে ধুলোবালি।

মুখ তেলতেলে থাকার কারণে ও তাতে ধুলোবালি জমার কারণে মুখে ব্রণ বেড়ে যায়। 

কোল্ড প্রেসড কোকোনাট অয়েল কিনে উঠতে পারেন না অনেকেই দাম ও চট করে সব দোকানে না পাওয়া যাওয়ার কারণে। বাজার চলতি বেশিরভাগ নারকেল তেলেই কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। সেগুলি মুখে লাগালে ত্বকের সমস্যা বাড়তে পারে।

কারা মুখে নারকেল তেল লাগাবেন না একেবারেই

আপনার ত্বকে যদি খুব ব্রণ হয়, তাহলে আপনি মুখে নারকেল তেল লাগানো এড়িয়ে চলুন। এটি আপনার মুখে আরও ব্রণ বের করে দিতে পারে। অন্য দিকে, যাদের ত্বক তৈলাক্ত তারা নারকেল তেল লাগানো এড়িয়ে চলুন। এক্সট্রা ভার্জিন কোল্ড কমপ্রেসড নারকেল তেলই গায়ে লাগান। ম্যাসাজ করে নিয়ে ২০-২৫ মিনিট রেখে মুখ গরম জলে কাপড় ভিজিয়ো তা দিয়ে মুছে নিন। তারপর হালকা কোনও জেলবেস ময়েশ্চারাইজার লাগিয়ে শুয়ে পড়ুন।

Next Post Previous Post