dater betha komanur upay

দাঁতের ব্যথায় ভুগছেন এমন মানুষ হয়তো আপনার আসে পাশেই রয়েছে। দাঁতের সমস্যার কোনো বয়স নেই। যে কেউ এই ব্যথায় ভুগতে পারেন। ছোট শিশু থেকে একেবারে বোড়ো পর্যন্ত এই ব্যথায় ভুগে থাকেন। 

দাঁতের গোড়া অথবা স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে মারাত্মক ব্যথা অনুভূত হয়। এই ব্যথা আবার অন্য ব্যথাকেও উস্কে দেয়। যেমন, দাঁতের ব্যথার জন্য মাথা ও চোখের ব্যথাও শুরু হয়। তাই আজ আমরা আপনাদের সাথে আলোচনা করবো যে, কিভাবে আপনি দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। 

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় 

১. আপনি ১ গ্লাস কুসুম গরম পানি নিন। তাতে ১ টেবিল চামচ লবণ মিশিয়ে মুখে ১ মিনিট রাখুন। এটা আপনি দিনে ৩ বার করে কুলি করলে আপনার ব্যথা কমে যাবে। 

২. সরিষার তেলর সাথে ১ টেবিল চামচ লবণ ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে আপনি একটি পেস্ট তৈরি করুন। তারপর সেই পেস্টটি দিয়ে ভালো ভাবে মাড়িতে ম্যাসাজ করুন। তারপর আপনি কুসুম গরম পানি দিয়ে কুলি করে নিন। এভাবে আপনার দাঁতের ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে।

৩. দাঁতের ব্যথা কমাতে রসুনের তুলনা নাই। কারণ রসুন ঘরোয়া এন্টিবায়োটিক। রসুন দাঁতে তৈরি হওয়া ক্ষতিকর ব্যাকটেরিয়াকে ধ্বংস করতে সক্ষম। এবং দাঁতের ব্যথা কমাতেও নিয়ামকের ভুমিকা পালন করে। তাই দুটি রসুনের কোয়া নিয়ে থেঁতলে সামান্য লবণ মিশিয়ে ব্যথার জায়গায় লাগান। রসুন আপনি চিবিয়েও খেতে পারেন। দাঁতের ব্যথা না কমা পর্যন্ত এইভাবে প্রতিদিন লাগিয়ে যান।

৪. দাঁতের ব্যথা কমানোর জন্য এলোভেরাও এক কার্যকরী ভূমিকা পালন করতে পারে। কারণ এলোভেরাতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা দাঁতের জীবাণুকে ধ্বংস করে দিতে পারে। তাই এলোভেরার জেল ব্যথার জায়গায় লাগাতে পারেন। 

৫. দাঁতের ব্যথা কমানোর জন্য হাইড্রোজেন পার অক্সাইড দারুণ কাজ করে থাকে। এটি দাঁতে থাকা ব্যাকটেরিয়াকে পুরোপুরি মেরে ফেলতে পারে। মাড়ি থেকে রক্তপাত আটকাতে পারে হাইড্রোজেন পার অক্সাইড। আপনি পানির সাথে হাইড্রোজেন পার অক্সাইড সমপরিমাণে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কুলকুচি করতে থাকুন। তবে কোন মতেই গিলে ফেলতে যাবেন না। কুলকুচি শেষ হলে তা ফেলে দিয়ে আবার ভালো পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তবে দাঁতের ব্যথা যদি অনেক বেড়ে যায় তবে ডাক্তারের পরামর্শ নিন।

দাঁতের ব্যথা কমানোর প্রাকৃতিক উপায় 

প্রাকৃতিক অনেক ভালো উপাদান রয়েছে যেগুলো দিয়ে সত্যিকার অর্থে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। আমরা সেই রকমের কিছু প্রাকৃতিক উপাদান নিয়েই আলোচনা করবো। 

লবঙ্গ 

লবঙ্গের একটি উপাদান হলো ইউজেনল যা মৃদু ব্যথানাশক। এটি দাঁত ব্যথা থেকে মুক্তি দিতে পারে। দাঁত ব্যথা কমাতে আপনি আস্ত লবঙ্গ কিংবা লবঙ্গের গুঁড়ো ব্যবহার করতে পারেন। আপনি একটি লবঙ্গ দাঁতের কোনায় রেখে দিন এবং একটু পর পর হালকা চিবোন, চিবানোর ফলে লবঙ্গ থেকে তেল নিঃসরণ ঘটবে। যা দাঁতের ব্যথা কমাতে সাহায্য করবে। 

বরফের টুকরো 

ছোট একটা বরফের টুকরো পাতলা কাপড়ে পেঁচিয়ে তা ব্যথার স্থানে ধরে রাখুন। এটি দাঁত ব্যথা ও ফোলার সমস্যায় ভালো কাজ করে থাকে। আপনার যখন দাঁত ব্যথা থাকবে তখন আপনি ঠান্ডা খাবার খাবেন। এতে আপনার দাঁতের ব্যথা অনেকটা কম হবে।

নবীনতর পূর্বতন