খুশকি দূর করার উপায়ঃ ঘরোয়া উপায়ে ও চিরতরে দূর করুন

 

khuski dur korar upay

খুশকির সমস্যা নিয়ে আমরা সবাই কিছু না কিছু সময় ভুগে থাকি। এমন মানুষ হয়তো একজনও খুঁজে পাওয়া যাবে না যে খুশকির সমস্যায় ভুগেননি। খুশকির সমস্যা একটি অতি সাধারণ সমস্যা। অনেকের মাঝে শীতের সময় এই খুশকির সমস্যাটি বৃদ্ধি পায়। 

আপনি খুশকির সমস্যা থেকে বাঁচতে হলে প্রাকৃতিক অনেক উপাদান আছে যেগুলো ব্যবহার করতে পারেন। খুশকি দূর করতে হলে প্রাকৃতিক চিকিৎসা নেওয়াই সবচেয়ে ভালো। কারণ অন্যান্য রাসায়নিক উপাদানের চিকিৎসা মাথার ত্বকের জন্য অনেক ক্ষতিকর।

তাই আমরা আজকের এই আলোচনায় আপনাদের বলে দিবো যে কিভাবে ঘরোয়া উপায়ে চুলের খুশকি দূর করবেন এবং চিরতরে এটি থেকে মুক্তি পেতে পারবেন। 

ঘরোয়া উপায়ে খুশকি দূর করার উপায় 

ঘরোয়া উপায়ে খুশকি দূর করতে হলে আপনাকে ঘরে ব্যবহার করা এমনসব জিনিস নিয়ে চিন্তা করতে হবে। আমরা ঠিক তেমনি কিছু ঘরোয়া জিনিস দিয়ে কিভাবে খুশকি দূর করবেন সেটা নিয়ে আলোচনা করবো। 

১. আপনি খুশকি দূর করার জন্য অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করতে পারেন। সমপরিমাণ ভিনেগার এবং পানি একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে মালিশ করুন। মালিশ করা শেষ হয়ে গেল ১৫ থেকে ২০ মিনিট পর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে এটা দুই বার করুন। এর বেশি করতে যাবেন না। হিতে বিপরীত হতে পারে। 

২. নারিকেল তেল এবং লেবুর মিশ্রণ অনেক ভালো কাজ করে খুশকি দূর করতে। দুই টেবিল চামচ নারিকেল তেল এবং সমপরিমাণে লেবুর রস একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে মালিশ করুন। মালিশ করে ১০ মিনিটের মতো রেখে দিন এবং পরে শ্যাম্পু দিয়ে চুল ভালো করে পরিষ্কার করে নিন। তবে যাদের মাথার ত্বক সংবেদনশীল তাদের লেবু ব্যবহারের ক্ষেত্রে সাবধান থাকতে হবে।

৩. প্রতিদিন গ্রিন টি পান করুন। কারণ গ্রিন টি ব্যাকটেরিয়া-রোধী উপাদান দিয়ে পরিপূর্ণ। এবং গ্রিন টি মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে থাকে। 

গ্রিন টি যেভাবে মাথায় ব্যবহার করবেনঃ

এক কাপ পানি গরম করে নিয়ে তাতে দুটি গ্রিন টি প্যাক কমপক্ষে ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর যখন গ্রিন টি ঠান্ডা হয়ে যাবে তখন তা মাথার ত্বকে ব্যবহার করে ৩০ মিনিটের মতো অপেক্ষা করে মাথা ধুয়ে ফেলুন। এভাবে গ্রিন টি খেয়ে এবং মাথায় লাগিয়ে আপনি খুশকি থেকে মুক্তি পেতে পারেন। 

৪. মাথায় খুশকি নাশক শ্যাম্পু ব্যবহার করতে পারবেন কিন্তু সেটা ডাক্তারের পরামর্শে হতে হবে। 

৫. চুল আঁচড়াতে সবসময় চিরুনি ব্যবহার করবেন। আপনার মাথার ত্বক ভালো রাখতে সপ্তাহে অন্তত দুইবার শ্যাম্পু ব্যবহার করুন। 

চিরতরে খুশকি দূর করার উপায় 

চিরতরে খুশকি দূর করতে হলে আপনাকে কিছু সময় দিতে হবে। কারণ চিরতরে একটা জিনিস থেকে মুক্তি পেতে হলে আপনাকে অবশ্যই একটু সময় নিতে হবে। এবং সময় সাপেক্ষ কাজ করে যেতে হবে। 

১. আপনি প্রথমে যে কাজটি করবেন, সেটি হলো ঘরে থাকা পুরনো তেঁতুল পানিতে গুলে নিবেন। গোলানো তেঁতুলের পানি চুলের গোড়ায় ভালো ভাবে লাগান। লাগানো শেষে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে মাথায় শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দুই দিন এই তেঁতুল পানি মাথায় দিন। এতে আপনার খুশকির ও উপকার হবে এবং মাথার চুলকানিও দূর হবে।

২. টকদই হতে পারে আপনার মাথার খুশকি দূর করার অন্যতম নিয়ামক। আপনি ৬ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। তারপর এতে ১ টেবিল চামচ মেহেদি বাটা ভালো ভাবে মেশান। মেশানো শেষ হয়ে গেলে এই মিশ্রণটি পুরো মাথায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই কাজটি সপ্তাহে অন্তত একবার করুন। এতে আপনার খুশকির সমস্যা ও দূর হবে এবং আপনার চুল ও অনেক উজ্জ্বল হয়ে উঠবে।

৩. আপনি একটি ডিম দিয়েও চুলের খুশকি দূর করতে পারেন। তারজন্য আপনাকে একটি ডিম নিতে হবে। ডিম নিয়ে, ডিমের সাদা অংশ ৪ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। তারপর এতে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। তারপর এই মিশ্রণটি পুরো মাথায় লাগিয়ে আপনি ২০ মিনিটের মতো সময় অপেক্ষা করুন। ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই কাজটি সপ্তাহে অন্তত একবার হলেও করুন। 

৪. মেথিও মাথার খুশকির জন্য অনেক ভালো। আপনি মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। তারপর এটি থেঁতো করে চুলের গোড়ায় লাগান। তারপর ৩০ মিনিট অপেক্ষা করে মাথা ধুয়ে ফেলুন। এই কাজটি সপ্তাহে অন্তত দুই দিন করুন। 

৫. পেঁয়াজের রস খুবই দ্রুত খুশকি দূর করতে পারে। আপনি পেঁয়াজ ভালো ভাবে কেটে তারপর তা ভালো ভাবে বেটে নিয়ে রসটুকু ছেঁকে চুলের গোড়ায় ভালো ভাবে লাগান। ভালো ভাবে লাগানো হয়ে গেলে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর মাথা ভালো ভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই কাজটি সপ্তাহে অন্তত দুই দিন করুন। এতে চুল পরা, খুশকি এবং কি মাথার চুলকানি ও কমে যাবে। 

Next Post Previous Post