Ads- 1

 

চুলে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

চুলে অলিভ অয়েল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। তবে অলিভ অয়েল খুব আস্তে আস্তে কাজ করে চুলের ঘনত্ব বাড়িয়ে তোলে। যাদের চুলের উজ্জ্বলতা হারিয়ে গেছে এবং দেখলে নিষ্প্রাণ মনে হয় তারা যদি অলিভ অয়েল হালকা গরম করে চুলের গোড়ায় ম্যাসাজ করে তাহলে ব্লাড সার্কুলেশন বেড়ে যাবে। সপ্তাহে ২ দিন ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

চুলে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

  • পেঁপে পেস্ট, অলিভ অয়েল, ১টা টিম ভালো করে মিশিয়ে নিয়ে ২০ মিনিট পুরো চুলে রেখে শ্যাম্পু করে নিতে হবে।

  • বাজারের কন্ডিশনার এ সময় ব্যবহার না করাই ভালো। চায়ের লিকার, লেবুর রস ও অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিয়ে চুলে ব্যবহার করতে পারেন। এটা হেয়ার ট্রিটমেন্টেরও কাজ করবে। এটা চুলের জন্য খুবই উপকারী ট্রিটমেন্ট। পাশাপাশি চুল হেলদি করতে সাহায্য করে। 

  • অলিভ অয়েল ও একটি ডিম মিশিয়ে সপ্তাহে ২ দিন ব্যবহার করলে খুবই উপকার পাওয়া যাবে। মেথি গুঁড়া ও অলিভ অয়েল চুলে বসে যায় খুব সহজেই। এটি সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন।

চুলের যত্নে অলিভ অয়েল

ফ্রিজি চুলের সমাধান 

একটি চিরুনি অলিভ অয়েলের মধ্যে ডুবিয়ে নিন তারপর ফ্রিজি চুলে আঁচড়ে নিন। এতে চুল ময়শ্চার হয় ফ্রিজিনেস কেটে যাবে।

হেয়ার কন্ডিশনার 

শ্যাম্পু করার পর হাতের তালুতে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে ভালোভাবে দুই হাতে ঘষে ফেলুন। তারপর চুলে কন্ডিশনারের বদলে লাগিয়ে ফেলুন।

ডিপ কন্ডিশন 

সপ্তাহে অন্ততপক্ষে একবার হালকা গরম অলিভ অয়েল চুলে ভালোভাবে ম্যাসাজ করে লাগান। এভাবে ২/৩ ঘণ্টা চুলে তেল লাগিয়ে রেখে শ্যাম্পু করুন। তারপর নিজেই লক্ষ্য করবেন শাইনি আর স্বাস্থ্যকর চুলের বাহার।

খুশকি থেকে মুক্তি 

সমপরিমাণ জলপাই তেল আর বাদামের তেল একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। এভাবে ৩ সপ্তাহ করলে খুশকি অনেকটা কমে আসবে।

নতুন চুল গজানো 

মাথায় অলিভ অয়েল ম্যাসাজ করে গরম পানিতে ডুবানো তোয়ালে দিয়ে মাথা পেঁচিয়ে নিতে হবে। খেয়াল রাখবেন তাপমাত্রা যেন সহ্য ক্ষমতার মধ্যে থাকে। তোয়ালে ঠাণ্ডা হয়ে গেলে মাইক্রোওয়েভে আবার গরম করে নিন। এভাবে কয়েকবার করুন।

হেয়ার মাস্ক 

একটি ডিমের কুসুমের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল, ৫ ফোঁটা লেবুর রস মেশান। চুলে ১৫ মিনিট লাগিয়ে রাখুন তারপর ধুয়ে ফেলুন। আপনার চুল হয়ে উঠবে নরম আর উজ্জ্বল।

নবীনতর পূর্বতন