এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা এমন একটি প্রাকৃতিক আয়ুর্বেদিক উপাদান যা ব্যবহারের মাধ্যমে আপনি খুব সহজেই পেতে পারেন ফর্সা, সুন্দর, মনমুগ্ধকর ত্বক। ত্বকের সকল ধরনের সমস্যা, প্রদাহ, বিভিন্ন কালো ছোপ ছোপ দাগ, সকল কিছু থেকেই মুক্তি পেতে পারেন এলোভেরার মাধ্যমে।

প্রতিনিয়ত আমাদের বয়স বাড়তে থাকে, আর বয়স বাড়ার সাথে সাথে ত্বকে দেখা দেয় নানান ধরনের সমস্যা, তাদের মধ্যে ত্বক কালো হয়ে যাওয়া অন্যতম প্রধান সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার, ফর্সা হওয়ার উপায় হলো অ্যালোভেরা।

আজকের আর্টিকেলে আমরা জানাবো কিভাবে এলোভেরার মাধ্যমে ত্বক ফর্সা করা যায়। চলুন জেনে নেওয়া যাক এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সমূহ। 

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা ও মধু প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রথমে একটি পরিষ্কার পাত্রে অ্যালোভেরা জেল ঢেলে নিয়ে নিন। আপনার পছন্দ মতো যে কোনো ব্র্যান্ডের এলোভেরা নিতে পারেন। আপনি চাইলে এলোভেরার গাছ থেকে পাতা নিয়ে সরাসরি এলোভেরার জেল নিয়ে নিতে পারেন।

তারপর এলোভেরা জেল এর সাথে মধু মিশিয়ে নিন। একটি পরিষ্কার চামচের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিতে পারেন। তারপর ভালোমতো মুখ ধুয়ে নিন, মুখ ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর এলোভেরা ও মধুর মিশ্রণ টি ভালোভাবে মুখে লাগিয়ে নিন।

কিছুটা ভারী করে লাগাবেন, তারপর ত্রিশ মিনিট এ ভাবেই থাকুন, যখন দেখবেন এলোভেরা জেল শুকিয়ে যাচ্ছে তখন হালকা কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মুখমণ্ডল ধুয়ে নেবেন।

আপনি যদি এলোভেরার সাহায্যে ফর্সা হওয়ার উপায় খুঁজে থাকেন তাহলে,এলোভেরার এই প্যাকটি ব্যবহারের মাধ্যমে খুব সহজেই ফর্সা ত্বক পেতে পারেন।

এলোভেরা, চালের গুঁড়ো, দুধ এবং বেসন এর ফেস প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রথমে একটি মিডিয়াম সাইজের পরিষ্কার বাটিতে অ্যালোভেরা জেল ঢেলে নিতে হবে। আপনি চাইলে অ্যালোভেরার গাছ থেকে পাতা নিয়ে সরাসরি অ্যালোভেরার জেল বের করে নিয়ে নিতে পারেন অথবা আপনার পছন্দ মতো যে কোনো ব্র্যান্ডের অ্যালোভেরা জেল কিনে নিতে পারেন। 

এখন এলোভেরার সাথে একে একে চালের গুঁড়া এবং বেসন মিশিয়ে নিতে হবে। এখন পরিমাণ মতো দুধ ঢেলে দিয়ে একটি গাঢ় প্যাক বানিয়ে নিবেন। 

যদি দেখেন প্যাক টি বেশি গাঢ় হয়ে গিয়েছে তাহলে আরো কিছু পরিমাণে দুধ ঢেলে দিতে পারেন। এভাবে সম্পূর্ণ প্যাকটি তৈরি হয়ে গেলে হাত অথবা ফেসিয়াল ব্রাশ এর সাহায্যে সম্পূর্ণ মুখমন্ডলে প্যাক টি লাগিয়ে নিন।

১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর হালকা হাতে মাসাজ করবেন। পাচ থেকে দশ মিনিট মাসাজ করবেন। মাসাজ করা হয়ে গেলে এখন হালকা কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মুখমণ্ডল ধুয়ে নিবেন। 

সপ্তাহে অন্তত একদিন ফর্সা হওয়ার উপায় টি অবলম্বন করলেই কয়েক সপ্তাহের মধ্যে ভালো ফলাফল চোখে পড়বে।

এলোভেরা ও নিম পাতা এর ফেস প্যাক দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা এবং নিমপাতা দুটি উপাদানই আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের রঙ ফর্সা হওয়ার উপায় এর কথা ভাবলে এই দুটি আয়ুর্বেদিক উপাদান এর জুড়ি নেই।

প্রথম একটি বাটিতে এলোভেরা জেল দিয়ে নিন, তারপর নিম পাতা পেস্ট করে নিয়ে নিতে হবে।

আপনি চাইলে সহজ ভাবে নিম পাতা এবং অ্যালোভেরা একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। একদম মিহি পেস্ট করে নিতে হবে। তারপর এর সাথে এক চামচ অলিভ অয়েল যোগ করুন।

সম্পুর্ন মিশ্রণটি তৈরী হয়ে গেলে, হালকা ভারী করে মুখে লাগিয়ে নিতে হবে। তারপর বিশ থেকে তিরিশ মিনিট অপেক্ষা করুন। ভালো ভাবে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

সপ্তাহে অন্তত এক থেকে দুই দিন এই প্যাক ব্যবহারে আপনি পাবেন উজ্জ্বল এবং ফর্সা ত্বক। আপনার পছন্দ মতো ফর্সা হওয়ার উপায় টি বেছে নিন এবং আজকে থেকেই ব্যবহার শুরু করুন।

অ্যালোভেরা এবং মুলতানি মাটি

এই প্যাকটি তৈরী করার জন্য একটি বাটিতে ২ চা চামচ এলোভেরা জেল, ১ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ মধু, আধা চা চামচ লেবুর রস ও পরিমাণমতো গোলাপজল ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়ে তা সম্পূর্ন মুখে লাগিয়ে নিতে হবে ও শুকানোর জন্য ২৫-৩০ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখটি ভালো করে ধুয়ে ফেলুন। আপনার ত্বককে ফর্সা করে তোলার জন্য সপ্তাহে অন্তত ২ বার এই প্যাকটি ব্যবহার করতে হবে।

অ্যালোভেরা এবং চালের গুড়া 

অ্যালোভেরা এবং চালের গুড়োর এই ফেসপ্যাকটি বানাতে আপনাদের লাগবে ১ চা চামচ অ্যালোভেরার জেল, ১ চা চামচ চালের গুঁড়া, আধা চা-চামচ কাঁচা হলুদের গুড়া, একটি অর্ধেক পাকা টমেটোর পেস্ট ও

পরিমান মত কাঁচা তরল দুধ

সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়ে একটি প্যাক তৈরি করে নিতে হবে। তারপর প্যাকটি সম্পূর্ন মুখে লাগিয়ে নিতে হবে ও শুকানোর জন্য ১০ – ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখটি ভালো করে ধুয়ে ফেলুন। ত্বক ফর্সা করার জন্য এলোভেরার তৈরী এই ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী।

অ্যালোভেরা ও চন্দন পাউডার 

অ্যালোভেরা এবং চন্দন পাউডারের এই ত্বক ফর্সাকারী যাদুকরী ফেসপ্যাকটি বানাতে লাগবে ২ চা চামচ এলোভেরা জেল, ১ চা চামচ চন্দন পাউডার, ২ টেবিল-চামচ কাঁচা তরল দুধ, ২ চা চামচ শশার রস ও ১ চা চামচ মধু।

একটি বাটিতে সব উপকরণ গুলো ভালভাবে মিশিয়ে নিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তারপর তা মুখ ও ঘাড়ে লাগিয়ে নিন এবং ২০-২৫ মিনিট পর শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে অনন্ত ৩ বার ব্যবহার করুন।

অ্যালোভেরা ও আলু 

অ্যালোভেরা এবং আলুর ফেসপ্যাকটি বানাতে আমাদের লাগবে ২ চা চামচ অ্যালোভেরার জেল। একটি খোসা ছাড়ানো বড় আলুর পেস্ট, একটি আধা পাকা টমেটোর রস ও ১চা চামচ অলিভ অয়েল।

একটি পাত্রে সবগুলো উপকরণ ভালভাবে মিশিয়ে নিয়ে এলোভেরার মিশ্রণটি তৈরি করে নিন। তারপর এটি পুরো মুখে লাগিয়ে নিন ও শুকানোর জন্য অপেক্ষা করতে থাকুন। প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে অনন্ত ২ বার ব্যবহার করুন।

অ্যালোভেরা ও নিমপাতা 

অ্যালোভেরা ও নিমপাতার এই প্যাকটি বানাতে একটি পাত্রে ১ চা চামচ নিমপাতার রস এবং পরিমাণ মতো অ্যালোভেরা জেল এক সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক ব্যাক্টেরিয়া মুক্ত হবে ও পাশাপাশি ফর্সাও হবে।

অ্যালোভেরা ও অলিভ অয়েল 

ত্বকের মরা কোষ দূর করতে অ্যালোভেরা ও অলিভ অয়েল এ দুটি উপাদান বিশেষ ভুমিকা পালন করে। এই প্যাকটি বানাতে একটি বাটিতে পরিমাণ মতো এলোভেরা জেল এবং ১চা চামচ অলিভ অয়েল একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। তারপর ঘড়ি দেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে ২ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

অ্যালোভেরা ও মধু 

এই প্যাকটি তৈরী করতে আমাদের লাগবে ২ চা চামচ অ্যালোভেরা ও ১ চা চামচ মধু।

প্যাকটি তেরী হয়ে গেলে এটি হালকা ভাবে মুখে ১০ মিনিটের মতো ম্যাসাজ করুন। ত্বকে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে অ্যালোভেরা জেলের সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করুন সপ্তাহে কমপক্ষে ৩ বার।

অ্যালোভেরা ও শশার রস 

এই প্যাকটি তৈরী করতে আমাদের লাগবে পরিমাণমতো অ্যালোভেরা জেল এবং ১চা চামচ শশার রস।

Next Post Previous Post