দ্রুত ব্রণ দূর করার সম্পূর্ণ ঘরোয়া উপায়

দ্রুত ব্রণ দূর করার উপায়

মুখে ব্রণ সমস্যা হলে তার প্রভাবে অনেকাংশেই আমাদের সৌন্দর্য কমে যায়। ব্রণ দূর করার সবচেয়ে ভালো সমাধান হলো ঘরোয়া উপায় অবলম্বন করা। যদি বাড়িতেই তৈরি করে নিতে পারেন ব্রণ সারানোর ঘরোয়া প্যাক, ব্রণ দূর হতে বাধ্য।

দ্রুত ব্রণ দূর করার উপায়

ওটমিল মাস্ক ব্যবহার করে ব্রণ দূর করার উপায়

ব্রণ তাড়াতে স্ক্রাবের মতো কাজ করে ওটমিল মাস্ক। আধা কাপ ওটমিলের সঙ্গে (সেদ্ধ করা) ১ চা চামচ অলিভ অয়েল মেশান।  ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন এই মিশ্রণটি। প্রথমে মুছে ফেলুন এবং ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করতে বেশ কার্যকরী।

ডিম ও মধু ব্যবহার করে ব্রণ দূর করার কার্যকরী উপায়

যাদের ত্বক শুষ্ক এবং ব্রণে আক্রান্ত তাদের জন্য এই প্যাক। এটি ডিমের সাদা অংশ, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ অলিভ অয়েল নিন। উপকরণগুলো ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের কোনো ক্ষতি ছাড়াই এতে দূর হবে ব্রণ। ডিম ও মধুর ব্যবহার হতে পারে ব্রণ দূর করার একটি কার্যকরী এবং ঘরোয়া উপায়।

অ্যাভাকোডা ব্যবহার করে ব্রণ দূর করার উপায়

এই ফলে প্রাকৃতিক তেল রয়েছে। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। অর্ধেক অ্যাভাকোডা চটকে মুখে ঘষে লাগান। ১৫ মিনিটে ভালো ফল দেখতে পাবেন। ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন; তারপর পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক পরিষ্কার এবং সতেজ হবে।

বেকিং সোডা ব্যবহার করে দ্রুত ব্রণ দূর করার উপায়

ঘরোয়া এই উপাদান রূপচর্চায় বিভিন্নভাবেই ব্যবহৃত হয়ে থাকে। এটি ব্রণ দূর করতে চমৎকার কাজ করে। বেকিংসোডার সঙ্গে পানি অথবা মিল্ড ক্লিনজার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট ত্বকে কিছুক্ষণ ঘষতে থাকুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। মোলায়েm ত্বক দেখতে পাবেন।

চন্দন ব্যবহার করে ব্রণ তাড়ান

এতে আছে প্রদাহরোধী ও জীবাণুনাশক উপাদান। যা ‘অ্যাস্ট্রিনজান্ট’য়ের মতো কাজ করে লোমকূপ ছোট করতে সাহায্য করে। পর্যাপ্ত পরিমাণ চন্দন দুধে মিশিয়ে নিন। এতে সামান্য কর্পূর মেশান। মিশ্রণটি সারা রাত ব্রণের উপর লাগিয়ে রাখুন। ঠাণ্ডা মাস্ক তৈর করতে চাইলে চন্দনের সঙ্গে গোলাপ জল পারেন। মিশ্রণটি ব্রণের উপর লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

শসার রস দিয়ে ব্রণ দূর করার সহজ উপায় 

শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এছাড়াও শসা থেঁতো করে মুখে লাগিয়ে রাখতে পারেন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন মুখ। ব্রণ দূর করার উপায় হিসেবে পরিচিত এবং সহজ একটি উপায় হতে পারে শসার রস।

লেবুর রস ব্রণ দূর করার অন্যতম একটি মাধ্যম

লেবুর রস হতে পারে ভালো উপাদান ব্রণ দূর করার। ঘুমানোর পূর্বে ব্রণের ওপর দিয়ে তুলায় লেবুর রস লাগিয়ে রাখুন। সারারাত  এভাবে রেখে দিন। দেখবেন সকালে ব্রণ শুকিয়ে যাবে এবং নিজে থেকেই মুখ থেকে খসে পড়বে। লেবুর রস তো সহজলভ্য, তাই ঘরোয়া পদ্ধতি হিসেবে ব্রণ দূর করার জন্য লেবুর রস একটি সহজ মাধ্যম।

সরিষা ও মধু ব্যবহার করে ব্রণ দূর করার উপায়

সরিষা ও মধুর জুড়ি নেই ব্রণ দূর করতে। সরিষায় অনেক  বেশি পরিমাণে স্যালিসিলিক অ্যাসিড আছে, যা  ব্রণের জীবানুকে ধ্বংস করে। অল্প পরিমান সরিষা গুঁড়োর সাথে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। এইবার তা পানি দিয়ে ধুয়ে ফেলুন ১৫ মিনিট পর । ব্রণ দূর হওয়ার পাশাপাশি দেখবেন আপনার ব্রণের দাগও দূর হবে।

টমেটো স্লাইস ব্যবহারের মাধ্যমে ব্রণ দূর করার উপায়

ত্বকে অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে টমেটো ব্যাবহার করলে । ব্রণ দূর করার পাশাপাশি এটি  ত্বকের অন্য সব ইনফেকশনজনিত সমস্যাও দূর করতে সাহায্য করে । টমেটোর স্লাইস দিয়ে ত্বক ভালোভাবে ঘষুন দিনে অন্তত দুবার । টমেটো আপনার ধ্বংস করবে ত্বকের ব্রণ তৈরির ছত্রাক ।

ব্রণ দূর করতে রসুনের রস

সেই জীবাণু ধ্বংস করতে রসুনের রস বেশ কার্যকরী যে কারণে ব্রণ তৈরি হয়। খুব অল্প পরিমাণে রসুনের রস ব্রণের ওপর দিয়ে রাখুন। এবার শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। রসুনের ঝাঁজ ব্রণের চুলকানি দূর করবে এবং ব্রণের জীবাণু চিরতরে ধ্বংস করবে। রসুন এবং রসুনের রস খুব সহজেই পেতে পারেন আপনার রান্না ঘরে, সেখান থেকেই ব্রুণ দূর করার এই সহজ উপায়টি অবলম্বন করতে পারেন।

টুথপেস্ট ব্যবহার করে দ্রুত ব্রণ দূর করার উপায়

টুথপেস্ট ব্যবহারের একদিনের মধ্যেই শুকিয়ে যায় ব্রণ। আসলে টুথপেস্টে থাকে সিলিকা। যা ত্বকের আর্দ্রভাব কমিয়ে ফেলে। এ জন্য ভেতর থেকে ব্রণ শুকিয়ে যায়।এই জন্য রাতে ঘুমানোর  যাওয়ার আগে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন, ব্রণের ফোলা ভাব অনেকটা কমে গেছে আর ব্যথাও অনেকটা ভালো হয়েছে।

Next Post Previous Post