লেবু দিয়ে ব্রণ দূর করার কার্যকরী উপায়

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

লেবু ব্রণের চিকিৎসা হিসেবে আদিকাল থেকেই ব্যবহার হয়ে আসছে।ব্রণ আক্রান্ত স্থানে যদি সঠিকভাবে লেবুর এইসকল প্যাক গুলো ব্যবহার করা যায় তাহলে অতি স্বল্প সময়ের মধ্যেই আপনারা ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।লেবু দিয়ে কিভাবে ব্রণ দূর করবেন সেই সম্পর্কে আমি নিচে বেশ কয়েকটি উপায় বলে দিলাম যে উপায় গুলো ব্যবহার করার মাধ্যমে আপনারা এই বিরক্তিকর সমস্যা থেকে মুক্তি পাবেন। 

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

লেবুর রসে যে এসিড উপাদান রয়েছে সেটি ব্রণ দূর করতে বেশ কার্যকর। সামান্য লেবুর রস হাতে নিয়ে পুরো মুখে লাগিয়ে ব্রণের ওপর বেশি করে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

লেবুর রস ও মধু

লেবুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক মুখের ব্রণ দূর করার পাশাপাশি ব্রণের দাগও দূর করে। এ ছাড়া এটি ত্বকের কালচে দাগও দূর করে।

লেবুর রস ও কমলার রস

সমান পরিমাণ লেবুর রস ও কমলার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এই প্যাক মুখের ব্রণ দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল করে।

দুধ ও লেবুর রস

সমান পরিমাণে দুধ ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। বিশেষ করে যেসব জায়গায় ব্রণ আছে সেই জায়গায় বেশি করে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

লেবুর রস ও শসার রস

সমান পরিমাণ শসার রস ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকে ব্রণের দাগ সহেজই দূর করে। এ ছাড়া মুখের দাগ দূর করার পাশাপাশি ত্বক নরম ও মসৃণ করে।

লেবুর রস ও হালকা পানি 

লেবুর রসে রয়েছে ভিটামিন সি ব্রণ দূর করতে সাহায্য করে থাকে। ছোট একটি পাত্র নিয়ে ছোট একটি মাত্র নিয়ে সেখানে হালকা পরিমাণে পানি নিয়ে তার ভীতর ২ চামচ লেবুর রস দিতে হবে।তারপর সেটা সুন্দর করে মিক্স করে নিয়ে ব্রণ আক্রান্ত স্থানে লাগাতে হবে। এইভাবে ১০ মিনিট রেখে দিতে হবে।সর্বোতম ফলাফল পেতে এই প্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন। 

Next Post Previous Post