এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা বেশ অনেক। যেমন, ড্যামেজ চুল রিপেয়ার করতে এর জুড়ি নেই। এটি ন্যাচারাল কন্ডিশনার হিসেবে কাজ করে।  ত্বকে এটি বেসিক লোশন হিসেবে কাজ করে। চোখের মেক-আপ তুলতে এটি ব্যবহার করা যায়। একটি তুলোয় তেল নিয়ে চোখের মেক-আপ ঘষে তোলা যায় । ত্বকের যেসব জায়গায় দাগ, সেসব জায়গায় নারিকেল তেল নিয়মিত ঘষলে দাগটি হালকা হয়ে যায়। প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবে ব্যবহার করা যায়।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা

ওজন কমাবে 

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলে উচ্চ মাত্রায় স্বাস্থ্যকর স্যাচুরেটেট ফ্যাট থাকে যা শরীরে ক্ষতকির অন্যান্য ফ্যাট অপসারন করে আপনার ওজন কমাবে।

ক্যালোরি কমায় 

মোটা হয়ে যাওয়া এখন বর্তমান বিশ্বে এখন একটি বিরাট স্বাস্থ্য সমস্যা, কিন্তু নারিকেল তেল নিয়মিত খেলে আপনার ওজন নিয়ন্ত্রনে থাকবে, নারিকেল তেলে থাকে medium-chain triglycerides (MCT), একটি সমীক্ষায় জানা গেছে ১৫-৩০ গ্রাম MCT আপনার কোন চেষ্টা ছাড়াই 24 ঘন্টায় আপনার শরীর থেকে ১২০ ক্যালোরী পুড়িয়ে ফেলতে পারে।

ক্ষুধা ও ফুড ডিপ্রেশন কমায়

নারকিলে তেলের ফ্যাটি এসিডের খুবই মজার ও শক্তিশালী একটা বৈশিষ্ট্য হচ্ছে এটি আপনার শরীরে ক্ষুধা ও ফুড ডিপ্রেশন কমিয়ে দিবে, যা আপনার ওজন কমানোর জন্য ডায়েটিং এ খুবই সহায়ক এবং নারিকেল তেল ক্ষতিকারক অণুজীবকে হত্যা করে।

পেটের ক্ষতিকারক চর্বি কমায়

যেহেতু নারিকেল তেল ক্ষুধা কমিয়ে দেয়, কাজেই এটি প্রমানিত যে ওজন কমানোর জন্য খুবই সহায়ক। এটি আপনার ফিটনেসের শত্রু তলপটেরে চর্বি গলাতে অসাধারন ভূমিকা রাখে।

কিটো ডায়েট 

যারা সারের ভিডিও দেখে কিটো ডায়েট করছেন, তারা জানেন কিটো ডায়েট এর খাদ্য রান্নায় বা বুলেট কফি তৈরিতে এই এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার করতে পারবেন।

সুস্থ্য থাকতে 

দীর্ঘ দিনের গবেষণায় জানা গেছে যে নিয়মিত নারিকেল তেল খাওয়া লোকেরা, নারিকেল তেল না খাওয়া লোকদের চেয়ে অনেক বেশি সুস্থ্য থাকে।

হার্ট সুস্থ্য রাখে 

নারিকেল তেল শরীরের উপকারী HLD কোলস্টেরেল উৎপাদন করে যা আমাদের হার্টের জন্য খুবই উপকারি। কয়কেটি গবেষণায় দেখা গেছে যে নারিকেল তেল রক্তে উপকারি HLD কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তুলে উন্নত বিপাকীয় কার্যক্রম বজায় রেখে নিশ্চিত ভাবে হার্টের সকল প্রকার রোগের ঝুকি মুক্ত রাখে।

চুলের যত্নে

বহুকাল ধরে চুলের যত্নে নারিকেল তেলকে সেরা বলা হয়। কারণ এতে রয়েছে প্রোটিন প্রপার্টিজ ও প্রাকৃতিক কন্ডিশনিং যুক্ত ফ্যাট যা বর্তমান সময় চুলের মূল সমস্যা প্রোটিন লস থেকে রক্ষা করে। এছাড়াও নারিকেল তেলের লরিক এসিড চুলকে সহজে তেল চুষে নিতে সাহায্য করে, চুলকে সুস্থ্য, সুন্দর ভাবে বেড়ে উঠতে সাহায্য করে নারিকেল তেল। এর আরও কিছু উপকারি দিক তুলে ধরা হল।

Next Post Previous Post