হাত পা ফর্সা করার উপায় - (প্রাকৃতিক ও ঘরোয়া ভাবে)

হাত পা ফর্সা করার উপায়

গায়ের রং চাপা হলে তা নিয়ে মন খারাপ করেন অনেকেই। আরেকটু উজ্জ্বল ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে তাদের। আবার জন্মগতভাবে ফর্সা ত্বক পেয়েও ধুলা-বালি আর রোদের কারণে তা হারাতে বসেন অনেকেই। তাই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে তখন নানারকম ক্রিম ব্যবহার করে থাকেন। তবে সেসব ক্রিম কেমিক্যালযুক্ত হওয়ার কারণে তা ত্বকের জন্য সবসময় উপকারী নাও হতে পারে।

হাত পা ফর্সা করার উপায়

হলুদ ও শসার স্ক্রাব

প্রাকৃতিক উপায়ে ত্বক ফর্সা করার কাজে শসা ভীষণ কার্যকরী। এদিকে ত্বককে কোমল ও মসৃণ করে তুলতে কাজ করে হলুদ। একটি পরিষ্কার বাটিতে তিন-চার চামচ টেবিল শসার রসের সঙ্গে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে নিতে হবে। এবার তার সঙ্গে মেশান এক টেবিল চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে নিয়ে হাত ও পায়ে লাগিয়ে নেবেন। এরপর অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে নিন। সপ্তাহে দুই-তিন বার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

অ্যালোভেরা ও মধুর স্ক্রাব

ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার বেশ পুরোনো। এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে অ্যালোভেরার ব্যবহারে ত্বকে জমে থাকা মৃত কোষ দূর হয়। সেইসঙ্গে বয়সের ছাপও পড়ে না। হাত ও পায়ের উজ্জ্বলতা ধরে রাখতে চাইলে ব্যবহার করতে পারেন এই অ্যালোভেরা। দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ও দুই টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হাতে ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন। সপ্তাহে দুই অথবা তিনবার এভাবে ব্যবহার করতে পারেন।

মধু ও টমেটোর স্ক্রাব

ত্বকের যত্নে টমেটোও কম উপকারী নয়। এতে থাকা এনজাইম আমাদের ত্বককে খুব সহজেই এক্সফোলিয়েট করতে পারে। সেইসঙ্গে দূর করে ব্ল্যাক হেডস কিংবা হোয়াইট হেডসের মতো সমস্যাও। টমেটোর সঙ্গে বাদামি চিনি ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। সেজন্য প্রয়োজন হবে চার টেবিল চামচ টমেটোর রস, দুই টেবিল চামচ বাদামি চিনি ও এক টেবিল চামচ মধু। সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নেবেন। এরপর হাত ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুইবার ব্যবহার করলেই উপকার পাবেন। 

Next Post Previous Post