কতদিন পর পর চুলে শ্যাম্পু করা উচিত

কতদিন পর পর চুলে শ্যাম্পু করা উচিত

চুলের ময়লা পরিষ্কার করতে আমরা শ্যাম্পু করে থাকি। চুলের গোঁড়ায় মাথার তালুতে তেল জন্মালে, তাতে নোংরা ময়লা জমে মাথার তালুর কোষগুলো আটকে যায়। ফলে চুল বাড়তে পারে না। এতে চুল পড়া বেড়ে যায়। এক্ষেত্রে যারা নিয়মিত শরীর চর্চা করেন বা অতিরিক্ত কাজের ফলে খুব ঘাম হয় তাদের প্রত্যেকদিনই শ্যাম্পু করা উচিত। অবশ্য এর পাশাপাশি রোজ আধ ঘণ্টার জন্য মাথায় তেল মালিশ করতে পারেন।

কতদিন পর পর চুলে শ্যাম্পু করা উচিত

বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে অন্তত ৩ বার শ্যাম্পু করা উচিত। মাথার ত্বকে উপস্থিত তেল, ময়লা এবং রাসায়নিক সমৃদ্ধ জিনিস দূর করা খুবই জরুরি। মনে রাখবেন চুলের স্বাস্থ্য ভাল রাখতে প্রথমে মাথার ত্বক পরিষ্কার রাখা খুবই জরুরি। যদি আপনার মাথার ত্বক তৈলাক্ত হয়, তাহলে একদিন অন্তর অন্তর শ্যাম্পু করুন।  

যাদের খুব সরু পাতলা চুল তারা একদিন পরপর শ্যাম্পু করুন। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে। তেল ব্যবহার করলে তা অনেকক্ষণ  রেখে দেবেন না। গোসলের আধ ঘণ্টা আগে তেল দেবেন। খুব ঘন চুল হলে সপ্তাহে একদিন বা ২ দিন শ্যাম্পু করলেই যথেষ্ট। যদি মনে হয়, চুল বা মাথার তালু খুব বেশি নোংরা, তবেই শ্যাম্পু করুন। 

চুল শুষ্ক বা রুক্ষ হলে ৫ থেকে ৭ দিন অন্তর চুলে শ্যাম্পু করতে পারেন। যদি দেখেন বেশি রুক্ষ হয়ে যাচ্ছে এতে তাহলে চুলে তেল মালিশ করুন। নারকেল তেলের সঙ্গে রসুন গরম করে সেই তেল মাখতে পারেন। অথবা অ্যালোভেরা চুলে মাখতে পারেন। এতে আপনার চুলে ফিরবে প্রাকৃতিক পুষ্টি। বেশি রাসায়নিক শ্যাম্পু ব্যবহার করা একেবারেই উচিত নয়। 

কোঁকড়া চুলে একেবারেই বেশি শ্যাম্পু করা উচিত নয়। ৪ থেকে ৫ দিন অন্তর করতে পারেন।  

রোজ রোজ শ্যাম্পু কখন করবেন

আপনি যদি ওয়ার্কআউটের জন্য প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ঘামেন, তবে প্রতিদিন আপনার শ্যাম্পু করা উচিত। আসলে, ঘামের কারণে, মাথার ত্বক খুব চিটচিটে হয়ে যায় এবং এতে সহজেই ময়লা লেগে যায়। যার কারণে চুলকানি শুরু হয়। এমন পরিস্থিতিতে প্রতিদিন শ্যাম্পু করা উচিত।

Next Post Previous Post