পাতলা চুলের জন্য শ্যাম্পু এবং যা মাথায় রাখবেন

পাতলা চুলের জন্য শ্যাম্পু

পাতলা চুলের জন্য শ্যাম্পু আছে অনেক। কিন্তু আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে এমন কিছু শ্যাম্পু বলবো যা পাতলা চুলের জন্য খুব উপকারী। 

পাতলা চুলের জন্য শ্যাম্পু

  • বায়োটিক বায়ো কেল্প প্রোটিন শ্যাম্পু ফর ফলিং হেয়ার ইনটেনসিভ হেয়ার গ্রোথ
  • দাম – ২২২ টাকা (৪০০ মিলি)

  • ওয়েলা প্রফেশনাল এস পি ভল্যুমাইজ শ্যাম্পু ফর ফাইন হেয়ার
  • দাম – ১০২৮ টাকা (২৫০ মিলি)

  • ট্রেসমে বিউটি ফুল ভলিউম শ্যাম্পু
  • দাম – ১০০ টাকা (১৮৫ মিলি)

পাতলা চুলে শ্যাম্পু করার সময়ে এই বিষয়গুলি মাথায় রাখুন 

গরম জলে কখনওই চুল ধোবেন না

গরমকালে তো চুল গরম জলে ধোওয়ার প্রশ্নই আসে না। তবে অনেকেই শীতকালে চুল কিন্তু গরম জলে ধুয়ে থাকেন। চুলে গরম জল দেওয়া মানে কিন্তু একদিক থেকে চুলের ক্ষতি করা কারণ গরম জল আমাদের স্ক্যাল্পের স্বাভাবিক অয়েল ব্যালান্স বিগড়ে দেয় এবং যাঁদের চুল এমনিতেই পাতলা তাঁদের চুল আরও বেশি পাতলা দেখায়।

শ্যাম্পু করার সময়ে স্ক্যাল্প ঘষবেন না

অনেকেই আছেন শ্যাম্পু (shampoo) করার সময় শরীরের সমস্ত শক্তি প্রয়োগ করে স্ক্যাল্প ঘষতে থাকেন। এতে স্ক্যাল্প কতটা পরিষ্কার হয় বলতে পারছি না, তবে হ্যাঁ, চুলের গোড়া আলগা হয়ে চুল যে ঝরে যাবে, সেকথা বলতে পারি। শ্যাম্পু যখন করছেন, তখন আঙুলের ডগা দিয়ে আলতো করে মালিশ করুন, সেটা সম্ভব না হলে স্ক্যাল্প ব্রাশও ব্যবহার করতে পারেন।

শ্যাম্পু করার আগে তেল লাগানো জরুরি

আমাদের অনেকেরই একটা ভুল ধারণা আছে যাঁদের চুল পাতলা (thin hair) এবং তেলতেলে, তাঁদের আলাদা করে চুলে তেল লাগানোর প্রয়োজন নেই। আচ্ছা বলুন তো, আপনি যদি বছরের পর বছর না খান, তা হলে আপনি সুস্থ থাকবেন? ঠিক সেরকমই, চুলকে যথাযথ পুষ্টি দিতে হবে এবং সে পুষ্টি আসে তেল থেকে। তা হলেই চুল ভাল থাকবে! আর অতি অবশ্যই শ্যাম্পুর আগে ভাল করে চুলের গোড়ায় এবং আগায় তেল মাসাজ করুন।

স্ক্যাল্পে কন্ডিশনার একদম না

শ্যাম্পুর পর কন্ডিশনার লাগানোটা কিন্তু খুব জরুরি, সে আপনার ঘন চুলই হোক অথবা পাতলা। তবে হ্যাঁ, যে ভুলটা বেশিরমাগ মানুষই করে থাকে আপনি সেই ভুলটা করবেন না, শ্যাম্পুর পর চুল ধুয়ে নিয়ে কন্ডিশনার চুলে লাগান, স্ক্যাল্পে লাগাবেন না। এতে চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

প্রতিদিন শ্যাম্পু করার জন্য মাইল্ড শ্যাম্পু ভাল

দিন দিন যা দূষণ বাড়ছে, তাতে প্রতিদিন শ্যাম্পু না করলে খুব মুশকিল। কিন্তু আবার প্রতিদিন যদি শ্যাম্পু করতে হয়, তা হলে তো চুলের বারোটা বেজে যাবে। প্রতিদিন ব্যবহারের জন্য কোনও মাইল্ড শ্যাম্পু অথবা আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করুন। এতে চুল পাতলাও দেখাবে না, আবার পরিষ্কারও থাকবে।

Next Post Previous Post