খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

খুশকি অতি পরিচিত চর্মরোগ, যা সাধারণত মাথার খুলির ত্বকে হয়। খুশকির সমস্যায় নারী-পুরুষ সমানভাবে ভোগেন। প্রত্যেক মানুষই জীবনের কোনো না কোনো সময় খুশকিতে আক্রান্ত হন। অনেকেই এই রোগকে হালকাভাবে নেন, এমনকি এটি যে একটি রোগ এবং এর যথাযথ চিকিৎসা প্রয়োজন, সে সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে। খুশকির প্রভাবে মাথায় প্রচণ্ড চুলকানি ছাড়াও চুল নিয়মিত পড়তে পারে। খুশকি কোনো ছোঁয়াচে রোগ নয়। ঠিক চিকিৎসায় অনেক ভালো ফল পাওয়া যায়।

খুশকির কারণ

মাথার খুলির ত্বকে একধরনের ফাঙ্গাস বা ইস্ট জীবাণুর সংক্রমণ হয়। এই সংক্রমণ বেশি হয়ে তেলগ্রন্থি (সেবাসিয়াস গ্রন্থি) থেকে ত্বকের তৈলাক্ত উপাদান বেশি পরিমাণে নিঃসৃত হলে খুশকি হয়। অনেকে জেনেটিক সূত্রে খুশকির ঝুঁকিতে থাকেন।

খুশকির কারণে মাথায় চুলকানি ছাড়াও চুল নিয়মিত পড়তে পারে। এমতাবস্থায় বিভিন্ন ধরনের সাধারণ শ্যাম্পু কিংবা তেল ব্যবহার করতে বলা হয় কিংবা বেশির ভাগ ক্ষেত্রেই কোনো ব্যবস্থাপত্র দেওয়া হয় না। এতে বিভিন্ন প্রকার সেকেন্ডারি ব্যাকটেরিয়াল কিংবা ফাংগাল ইনফেকশন হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এর ভেতর সেবোরিক ডার্মাটাইটিস এবং টিনিয়া ক্যাপাইটিস অন্যতম।

সাদা সাদা খুশকি যখন মাথা থেকে ঝরে ঘাড়ের কাপড়ে জমে, তখন প্রত্যেকেই একধরনের বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন। দৈনন্দিন মেলামেশা, অফিস-আদালতে কাজকর্ম, সামাজিক অনুষ্ঠানে যোগদান, এমনকি প্রিয়জনের সঙ্গে দেখা করা, সব ক্ষেত্রেই এই বিব্রতকর খুশকি দৈনন্দিন কাজকর্মে ব্যাঘাত ঘটাতে পারে। 

খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

পতঞ্জলি কেশকান্তি অ্যান্টি-ড্যানড্রাফ হেয়ার ক্লিনজার, ২০০ মি.লি. 

পতঞ্জলি কেশকান্তি শ্যাম্পু সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরী এবং এর উপাদানগুলি অত্যন্ত কার্যকর খুশকি নিরাময়ের জন্য। তাই এখনো যদি ব্যবহার না করে থাকেন তাহলে এই শীতে খুশকি নিধনে একেই আপনার হাতিয়ার করুন। এটি আপনি ফ্লিপকার্ট থেকে অনলাইনে কিনে ফেলতে পারবেন।

ডক্টর বাত্রা’স ক্লিনজিং শ্যাম্পু, ১০০ মি.লি. 

চুলের যেকোনো সমস্যার ক্ষেত্রে ডক্টর বাত্রা’স এর ট্রিটমেন্ট কিন্তু অনেকের ক্ষেত্রেই খুব কার্যকরী হয়েছে। খুশকি নিরাময়ের ক্ষেত্রেও এই বিশেষ ক্লিনজিং শ্যাম্পু কিন্তু বেশ কার্যকর। তাই আপনি এই শ্যাম্পুটি ব্যবহার করে দেখতে পারেন।

হেড অ্যান্ড শোল্ডার অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু, লেমন ফ্রেশ শ্যাম্পু

এই নামটি নিশ্চয়ই আপনাদের কাছে পরিচিত। এতে লেবুর গুণ বর্তমান, তাই খুশকি দূর করতে এর থেকে ভালো শ্যাম্পু কম বাজেটে আর হতে পারে না। আপনিও দেরী না করে এর ব্যবহার শুরু করে দিন। এটি আপনি অ্যামাজন থেকে অনলাইন কিনে ফেলতে পারবেন।

সার্ভ অ্যালোভের ক্লিনজিং অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু উইথ টি ট্রি অয়েল, ১৫০ মি.লি.

টি ট্রি অয়েল খুশকি দূর করার জন্য খুব কার্যকরী একটি উপাদান। এছাড়া অ্যালোভেরাও খুশকি নির্মূলে সাহায্য করে। আর এই দুটি উপাদানে তৈরী এই শ্যাম্পু খুশকি দূর করার ক্ষেত্রে খুব উপকারী। ফ্লিপকার্ট থেকে অনলাইনে আপনি এই শ্যাম্পু কিনতে পারবেন।

বায়োটেক বায়ো মার্গোসা অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার, ১৯০ মি.লি.

সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরী এই শ্যাম্পু আপনার খুশকি দূর করবে এবং কন্ডিশনার থাকার জন্য এই শ্যাম্পু আপনার চুলের নমনীয়তা বজায় রাখবে। তাই খুশকি দূর করতে আজই ব্যবহার করুন এই শ্যাম্পুটি।

Next Post Previous Post