মুলতানি মাটি চেনার উপায়

রূপচর্চায় মুলতানি মাটি বহুকাল ধরেই ব্যবহৃত হয়ে আসছে। মুলতানি মাটিতে বিদ্যমান বিভিন্ন ধরনের প্রাকৃতিক পরিষ্কার ক্ষমতার জন্য নারী-পুরুষ নির্বিশেষে মুলতানি মাটি ত্বক এবং চুলের যত্নে ব্যবহার করে আসছেন। মুলতানি মাটিতে বিদ্যমান বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ উপাদান আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। বর্তমান সময়ে উন্নত মানের সব প্রসাধনীতে মুলতানি মাটির ব্যবহার লক্ষ্য করা যায়। মুলতানি মাটি এবং বিভিন্ন প্রাকৃতিক উপাদানে তৈরি ফেসপ্যাক আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেন। 

মুলতানি মাটি কি?

পাকিস্তানের মুলতান শহর 1800 শতাব্দীতে সর্বপ্রথম মুলতানি মাটি পাওয়া যায়।মুলতান শহরের নাম অনুসারে এই মাটির নাম রাখা হয়েছে মুলতানি মাটি।  চুন যুক্ত এই খনিজ মাটির অনন্য পরিষ্কার ক্ষমতার জন্য এটি বহুলভাবে ব্যবহৃত হতে শুরু করে। সে সময় বিভিন্ন ঐতিহাসিক দালান এবং বড় বড় ভাস্কর্যের উপর  মুলতানি মাটির প্রলেপ  ব্যাবহার করা হতো  এবং ধীরে ধীরে মুলতানি মাটি রূপচর্চায় ব্যবহৃত হতে লাগল।

মুলতানি মাটি চেনার উপায় 

রং

বাজারে এবং বাণিজ্যিকভাবে সাধারণত দুই ধরনের মুলতানি মাটি পাওয়া যায়। তার মধ্যে একটি হচ্ছে হলুদ রঙের অন্যটি হচ্ছে কালচে বা অনেকটা ধূসর রঙের।

সাধারণত হলুদ রঙের মুলতানি মাটি ধূসর রঙের মাটির চেয়ে  আমাদের রূপচর্চায় বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ত্বকের যত্নে মুলতানি মাটির সংগ্রহের  সময় হলুদ মুলতানি মাটি নেয়াটাই অধিকতর ও ফলপ্রসূ হবে।

ঘ্রাণ

আসল মুলতানি মাটির নিজস্ব কোন ঘ্রাণ  না থাকলেও বাণিজ্যিকভাবে প্যাকেজিংয়ের সময় কোম্পানি বিভিন্ন ধরনের সুগন্ধিযুক্ত ঘ্রাণ মুলতানি মাটির সাথে যুক্ত করে। ভালোভাবে প্যাকেজিং করা আসল মুলতানি মাটির ঘ্রাণ নকল মুলতানি মাটির গানের চেয়ে উৎকৃষ্ট হবে।

মুলতানি মাটি কোথায় পাওয়া যায়

রূপচর্চায় বহুলভাবে মুলতানি মাটি ব্যবহৃত হওয়ায় প্রায় সব ধরনের প্রসাধনী এর দোকান এবং বিউটি পার্লারে মুলতানি মাটি পাওয়া যায়।

নবীনতর পূর্বতন