নতুন চুল গজানোর জন্য কোন তেল ভালো

নতুন চুল গজানোর জন্য কোন তেল ভালো

মানুষের সৌন্দর্যের অন্যতম আকর্ষণ হচ্ছে চুল। মাত্রাতিরিক্ত চুল পড়ার কারণে পাতলা হয়ে যাচ্ছে মাথার চুল। চুল পড়া সমস্যা বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যায় ভুগেছেন অনেকেই। কিছু তেল ব্যবহারে চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি গজাবে নতুন চুল। শুধু তাই নয় এই তেল চুল ঝলমল করে নিমিষেই।

নতুন চুল গজানোর জন্য কোন তেল ভালো

ক্যাস্টর অয়েল

চুল ভালো রাখতে এই ক্যাস্টর অয়েল খুব কার্যকরী। চুলের গোড়ায় পর্যাপ্ত পরিমাণে পুষ্টির জোগান দিতে পারে এই ক্যাস্টর অয়েল। ক্যাস্টর অয়েল প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। তাই চুল নরম রাখতে সাহায্য করে এই তেল। আপনিও চাইলে এই ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।

নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। সেটি স্ক্যাল্পে ও চুলের গোড়ায় লাগিয়ে ভালো করে মালিশ করে নিন। তারপর চুলেও লাগিয়ে নিন সেই তেল। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

নারকেল তেল

নারকেল তেল চুলের জন্য খুবই ভালো। চুল ভালো রাখতে এই নারকেল তেল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিনের ঘাটতি পূরণ করে। তাই নিয়মিত নারকেল তেল মাথায় মালিশ করতে পারলে ফল পাবেন। এর মধ্য়ে থাকা ফ্যাটি চেন চুলে আর্দ্রতা জোগান দেয়। রুক্ষ ও শুষ্ক চুলকে আবার আর্দ্র করে তোলে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত প্রবন্ধেও এই উল্লেখ করা হয়েছে।

পরিমাণ মতো নারকেল তেল নিন। অতিরিক্ত তেল মাখবেন না। চুলের গোড়ায় ও স্ক্যাল্পে ভালো করে মালিশ করে নিন। তারপর শ্যাম্পু করে নিতে ভুলবেন না।

আমন্ড অয়েল

চুল তার প্রাকৃতিক আর্দ্রতা হারিয়েছে? ডগাগুলো যেন ঝারুর শলার মতো দেখাচ্ছে? মাথায় হাত দিলেই চুল উঠে আসছে? ভেবে দেখেছেন কেন এমন হচ্ছে? অতিরিক্ত অযত্ন ও আর্দ্রতার অভাবে চুলের ক্ষতি হচ্ছে। ডগা চেরা চুল নিয়ে চিন্তায় পড়ছেন আপনি।

এই সময়ে আপনাকে সাহায্য করতে পারে আমন্ড অয়েল। আমন্ড অয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। যা প্রাকৃতিক অ্যান্টি অক্সিড্যান্ট হিসেবে কাজ করে এবং ক্ষতিগ্রস্থ চুল সারিয়ে তুলতে সাহায্য করে।

অলিভ অয়েল

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, অলিভ অয়েল স্ক্যাল্পে ডাইহাইড্রোটেস্টোস্টেরন বাইন্ড হতে দেয় না। এই কারণেও চুল পড়া বাড়তে পারে। এটি আপনার চুল পড়া কমায়। এছাড়া নতুন চুল গজাতে সাহায্য করে। চুলের স্বাস্থ্য়ও ভালো রাখে। চুল থাকে জেল্লাদার।

যদি আপনার চুলে খুব বেশি খুশকির সমস্যা থাকে তবে এই অলিভ অয়েল আপনাকে সাহায্য করতে পারে। কারণ, এতে আছে অ্যান্টি ফাঙ্গাল উপাদান। যা আপনরা স্ক্যাল্পকে পরিষ্কার রাখে। সহজেই খুশকি হতে দেয় না। এছাড়া এর ময়শ্চারাইজিং উপাদান নতুন চুল গজাতেও সাহায্য় করে।

ভিটামিন ই অয়েল 

  • ভিটামিন ই অয়েল  চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায়।  ফলে দ্রুত বাড়ে চুল।

  • ভিটামিন ই অয়েল  ব্যবহারে নতুন চুল গজায়।  মাথার যে অংশে চুল কমে যাচ্ছে সেখানে এই তেল ম্যাসাজ করুন। 

  • ভিটামিন ই অয়েল  চুলের গোড়া মজবুত করে চুল পড়া বন্ধ করে।

যেভাবে ব্যবহার করবেন  

  • নারকেল তেলের সঙ্গে কয়েকটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে রাতে ঘুমানোর আগে চুলের আগা থেকে গোড়ায় ম্যাসাজ করুন। পরিদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

  • একটি কলা চটকে নিন। ৩টি ভিটামিন ই ক্যাপসুলের তেল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

  • অ্যালোভেরা জেল ব্লেন্ড করে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। এর পর ধুয়ে শ্যাম্পু করে নিন।

  • এছাড়া ভিটামিন ই ক্যাপসুলের তেল  চুলের গোড়ায় ম্যাসেজ করে সারারাত রেখে পরদিন সকালে শ্যাম্পু করে ফেলুন।

Next Post Previous Post