রুক্ষ চুলের জন্য কোন তেল ভালো

রুক্ষ চুলের জন্য কোন তেল ভালো

রুক্ষ চুলের জন্য কিছু তেল অনেক ভালো কাজ করে। আজকের এই পোস্টে উঠে আসবে সেই তেল গুলোর নাম। যা ব্যবহার করে বেশ উপকার পাবেন।

রুক্ষ চুলের জন্য কোন তেল ভালো

ল্যাভেন্ডার অয়েল

চুলের রুক্ষতা দূর করার পাশাপাশি চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতে কার্যকর এই তেল। নিয়মিত ল্যাভেন্ডার অয়েল ম্যাসাজ করলে মাথার ত্বকের শুষ্কতা ও চুলকানি দূর হবে।

রোজমেরি অয়েল

কেবল চুলে ময়েশ্চারই ফেরায় না রোজমেরি অয়েল, এটি খুশকি দূর করতেও বেশ সহায়ক। সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন এই তেল।

চন্দনের তেল

মিষ্টি সৌরভ চুলকে ঘিরে থাকবে চন্দনের তেল ব্যবহার করলে। এটি রুক্ষ চুলের যত্নে অতুলনীয়।

অলিভ অয়েল

অলিভ অয়েলে থাকা ভিটামিন ই ফ্যাটি অ্যাসিড চুল করে নরম ও মসৃণ। চুলের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে তাই নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল।

আমন্ড অয়েল

ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন সমৃদ্ধ আমন্ড অয়েল চুল ভেঙে যাওয়া প্রতিরোধ করে। পাশাপাশি চুল করে জটহীন ও ঝলমলে।

নারকেল তেল

চুলের যত্নে নারকেল তেলের বিকল্প নেই খুব বেশি। সপ্তাহে একদিন বা দুইদিন এই তেল সামান্য গরম করে চুলে ম্যাসাজ করুন। চুলের শুষ্কতা দূর হবে।

ক্যাস্টর অয়েল

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্যাস্টর অয়েল ব্যবহার করলে নতুন চুল গজাবে। এছাড়া চুল হবে ঝলমলে ও মজবুত। 

জবার তেল

জবা ফুল চুলের যত্নে খুবই কার্যকরী। চুল ভালো রাখতে ভীষণ ভীষণ কাজে দেয় এই জবা ফুল। চুল কালো ও ঘন করে। এছাড়াও রুক্ষ চুলের স্বাস্থ্য ফেরাতে খুব বেশি সময় নেয় না। যাই হোক, এবার চুলের যত্ন নেওয়ার জন্য জবা ফুল থেকেই আপনি হেয়ার অয়েল বানিয়ে নিতে পারেন। তার জন্য আপনার প্রয়োজন

৮টা জবা ফুল। ৮টি জবা পাতা। এই দুই উপাদান মিশিয়ে ভালো করে গ্রাইন্ড করে নিন। যাতে একটা মিহি পেস্ট তৈরি হয়। এবার একটি পাত্রে নারকেল তেল নিন। নারকেল তেল বেশ কিছুক্ষণ গরম করে নিন। তারপর তার মধ্য়ে ওই পেস্ট মিশিয়ে দিন। যে মিশ্রণ তৈরি হবে, সেই মিশ্রণ খুব ভালো করে মাথায় লাগিয়ে নেবেন। স্ক্যাল্পে, চুলের গোড়ায় এবং ডগায় ভালো করে লাগাবেন। তারপর সঠিক সময় রেখে চুল ধুয়ে ফেলুন।

Next Post Previous Post