গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় সমূহ

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়

ঘরোয়া ভাবে ত্বক ফর্সা করার জন্য গোলাপজলের প্যাক তৈরি করে ব্যবহার করা যেতে পারে। ফর্সা হওয়ার জন্য গোলাপ জল কিভাবে ব্যবহার করবেন এবং ত্বকের যত্নে গোলাপ জল কতটুকু উপকারী তা জানতে পারবেন।

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়

ত্বক পরিষ্কার করতে গোলাপ জল

অনেকে মুখের দাগ এবং মুখের উজ্জ্বলতা দ্রুত সময়ের মধ্যে বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ফেসওয়াশ ব্যবহার করে থাকেন। আর এই সকল ফেসওয়াশে থাকা কেমিক্যাল আমাদের মুখের ক্ষতি করতে পারে। তাই আপনি চাইলে ফেসওয়াশের স্থানে গোলাপ জল ব্যবহার করতে পারেন ত্বক পরিষ্কার করার জন্য এবং দ্রুততার সাথে উজ্জ্বল করে তোলার জন্য।

যেভাবে ব্যবহার করবেন

গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করার জন্য আপনাকে কয়েকটা উপকরণের ওপর নির্ভর করতে হবে।তাই প্রথমে একটি পাত্রে একটি ভিটামিন ই ক্যাপসুল এর তেল ,এক টেবিল চামচ চাউলের গুঁড়া এবং এক টেবিল চামচ গোলাপ জল নিতে হবে।

তারপরে তিনটি উপাদানই সুন্দরভাবে মিক্স করে নিতে হবে।এই উপাদানটি আপনারা সকালে এবং রাতে তুলা দিয়ে মুখে সুন্দর করে ঘষে ঘষে লাগাতে থাকেন।এইভাবে ১৫ মিনিট মুখে রেখে দিন। তারপর পরিষ্কার এবং ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

নরম উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক পেতে গোলাপ জল

মলিন ত্বককে উজ্জ্বল এবং নরম করে তুলতে গোলাপ জলের ব্যবহার অনেক আগে থেকেই হয়ে আসছে। তাছাড়া আপনার ত্বকে যদি ব্রণের মতো সমস্যা থেকে থাকে তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে গোলাপ জল ব্যবহার করতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন

যারা গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করতে চান তাদের জন্য এই প্যাকটি খুবই উপকারী হতে পারে। প্রথমে একটি পাত্রে ২ টেবিল চা চামচ টক দই এবং ২ টেবিল চামচ খাঁটি গোলাপ জল নিয়ে নিবেন।তারপরে দুইটি উপাদানই সুন্দর ভাবে মিশিয়ে নিন। মিক্স করা হয়ে গেলে সারা মুখে আলতো করে লাগাতে থাকুন।

এইভাবে প্যাকটি কিছুক্ষণ রেখে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনারা যদি সপ্তাহে দুই থেকে তিনবার এই প্যাকটি মুখে ব্যবহার করেন তাহলে খুবই দ্রুততম সময়ের মধ্যে মুখ উজ্জ্বল হয়ে উঠবে। যারা গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় খুঁজছেন তারা এই প্যাক টি ব্যবহার করতে পারেন।

তরতাজা এবং উজ্জ্বল ত্বক পেতে গোলাপ জল 

আমরা সকল সময়ই ত্বকে কোনো না কোনো ধরনের প্রোডাক্ট ব্যবহার করে থাকি।আর এই সকল প্রোডাক্ট গুলো দীর্ঘদিন ব্যবহারের ফলে আমাদের ত্বক অনেক মলিন হয়ে যায়। তখন মুখের সৌন্দর্য বৃদ্ধি করতে এবং চেহারায় সতেজতা নিয়ে আসতে গোলাপ জল ব্যবহার করতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন

প্রথমে একটি পাত্রে ১ টেবিল চামচ শশার রস  এক টেবিল চামচ মধু এবং 2 টেবিল চামচ গোলাপ জল নিতে হবে। তারপর এই তিনটি উপাদানই সুন্দরভাবে মিক্স করে নিতে হবে। মিশ্রণ তৈরি হয়ে গেলে এটি সারা মুখে আলতো করে লাগাতে হবে এবং এইভাবে ১৫ মিনিট রেখে দিতে হবে।১৫ মিনিট হয়ে গেলে পরিষ্কার এবং ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।যারা ত্বক খুবই দ্রুত সময়ের মধ্যে ফর্সা করে তুলতে চান তারা গোলাপজলের এই প্যাক টি ব্যবহার করতে পারেন।

ত্বক ময়েশ্চারাইজ করতে গোলাপ জল

অনেক সময় ত্বকের যত্ন না নিলে এবং ত্বক রোদে পুড়লে ত্বকের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। আর এতে করে আমাদের ত্বকে ময়েশ্চারাইজের অভাব হয়ে থাকে।তাই ত্বক দ্রুত ময়েশ্চারাইজ করতে আপনারা গোলাপজলের একটি প্যাক ব্যবহার করতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন

এক টেবিল চামচ লেবুর রস, 2 চা চামচ গোলাপ জল এবং এর সাথে এক টেবিল চামচ গ্লিসারিন নিয়ে একটি পাত্রে রাখতে হবে। তিনটি উপাদানই খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে এবং প্যাক তৈরি করে ফেলতে হবে।মিশ্রণটি তৈরি করা হয়ে গেলে সুন্দরভাবে রোদে পোড়া স্থানে লাগাতে হবে।

ত্বক থেকে রোদে পোড়া ভাব দূর করতে এবং ত্বক দ্রুত সময়ের মধ্যে ময়েশ্চারাইজ করতে এই প্যাকটি কার্যকারী ভূমিকা পালন করে থাকে।ভালো ফলাফল পেতে সপ্তাহে তিনবার প্যাকটি ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন।

গোলাপ জল দিয়ে রূপচর্চা বা ব্ল্যাকহেডস দূর করার উপায় 

আমরা শরীরের সঠিক যত্ন না নিলে এবং ত্বকের ঠিকমতো পরিচর্যা না করলে অনেক সময় আমাদের চোখের নিচে ব্ল্যাকহেডস দেখা দেয়। চোখের নিচে যদি কালো দাগ থাকে তাহলে গোলাপজল দিয়ে খুব সহজেই দূর করা যায়। 

যেভাবে ব্যবহার করবেন

যারা গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করার উপায় খুঁজছেন তারা এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ মধু, এবং ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করতে পারেন। তারপরে এই মিশ্রণটি সুন্দরভাবে মুখে লাগাতে পারেন এবং যে স্থানে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে বেশি করে লাগাতে পারেন। এভাবে ৩০ মিনিট রেখে দিতে পারেন।মুখ দ্রুত উজ্জ্বল করার জন্য এবং চোখের নিচের কালো দাগ দূর করার জন্য এই প্যাকটি খুবই কার্যকরী। 

Next Post Previous Post