ছেলেদের চুলের খুশকি দূর করার উপায়

ছেলেদের চুলের খুশকি দূর করার উপায়

বেশিরভাগ পুরুষই সারা বছর খুশকির সমস্যায় ভুগে থাকেন। অনেককে আবার ঋতুভিত্তিক খুশকির সমস্যায় ভুগতে দেখা যায়। চুলের খুশকি সমস্যাকে অনেকেই গুরুত্ব দিতে চান না। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে এ অবহেলার মাত্রা একটু বেশি। তাই কখনো কখনো এর থেকে বেশ বড় ধরনের সমস্যা দেখা দেয়। খুশকি সাধারণত শুষ্ক আবহাওয়া ও মাত্রাতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। ফলে চুল পড়া, রুক্ষ চুল ও মাথার ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ হতে পারে।

ছেলেদের চুলের খুশকি দূর করার উপায়

লেবুর রস

দুই টেবিল চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে দুই থেকে পাঁচ মিনিট মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর সাধারণ তাপমাত্রার পানিতে চুল ধুয়ে নিতে হবে। তবে মনে রাখতে হবে, সপ্তাহে দুবারের বেশি লেবু ব্যবহার করা উচিত নয়।

নারকেল তেল

চুল সুন্দর রাখতে তেলের বিকল্প নেই। রাসায়নিকমুক্ত নারকেল তেল খুশকির সমস্যা কমাতে ও মাথার ত্বকের সংক্রমণ রোধে কার্যকর। তাই সপ্তাহে অন্তত দুবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেল মালিশ করা উচিত।

টক দই

টক দই খুশকির সমস্যায় বেশ কার্যকর। টক দই মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

নিম 

নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান মাথার স্ক্যাল্পের ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। তাই খুশকির বিরুদ্ধে নিম প্রতিরোধ ব্যবস্থা তৈরি করতে পারে। মাথার খুশকি দূর করতে সপ্তাহে তিনদিন মাথার স্কাল্পে নিম তেল ম্যাসাজ করুন। জবা ফুলের নির্যাসও মাথার খুশকি আর চুল কালো করতে দারুণ কাজে আসে।

ভালো ফলাফলের জন্য একটি ভালো ব্র্যান্ডের নারিকেল তেলে নিম পাতা কুচি, জবা ফুল ভালো করে গরম করে তেলের মধ্যে নির্যাস বের করে নিন। এইবার এই তেল সপ্তাহে তিনদিন ব্যবহার করুন।

মেথি

খুশকি দূর করার একটি কার্যকরী ঘরোয়া উপাদান হলো মেথি। নারিকেল তেলে আধ ভাঙা করে মেথি মিশিয়ে নিন। মেথি যত ভিজবে এর তেল তত খুশকি ও চুল পড়া রোধে কার্যকরী ভূমিকা রাখবে।

অ্যালোভেরা

খুশকি দূর করার আরেকটি কার্যকরী উপায় হলো অ্যালোভেরা আর মেথি। সপ্তাহে একদিন অ্যালোভেরা অথবা আমলকীর রস মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে ঘন ও স্বাস্থ্যজ্জ্বল।

Next Post Previous Post