চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো

চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো

চুল পড়ে যাওয়া একটি মারাত্মক সমস্যা। এ সমস্যা কমবেশি সবারই রয়েছে। আর আমরা চুল পড়ার পেছনে ময়লা, ধুলাবালি ও ঘামকে দায়ী করি। কিন্তু শ্যাম্পুর কথা আমরা ভুলেই যাই। আমাদের ধারণা, শ্যাম্পু আমাদের চুলকে ময়লা, ধুলাবালি ও ঘাম থেকে রক্ষা করে। এটা ঠিক, শ্যাম্পু চুল পরিষ্কার করতে সাহায্য করে। আবার এ ধরনের শ্যাম্পু চুল পড়ার কারণও হয়ে দাঁড়ায়। কারণ, বাজারের শ্যাম্পুতে প্রচুর পরিমাণে রাসায়নিক পদার্থ থাকে, যা চুলের উপকারের থেকে ক্ষতি বেশি করে। তাই স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য প্রাকৃতিক শ্যাম্পু বেছে নিতে পারেন।

প্রাকৃতিক শ্যাম্পু চুল পড়া কমায় এবং চুলের গোড়া মজবুত করে। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই কয়েকটি প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহারের পরামর্শ দিয়েছে। জেনে নিন, চুল পড়া রোধে কোন ধরনের শ্যাম্পু ব্যবহার করবেন। 

চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো

শিকাকাই

চুলের যেকোনো সমস্যা সমাধানে শিকাকাই বেশ কার্যকর। শিকাকাই এক ধরনের ফলবিশেষ। শিকাকাই গুঁড়া করে পানির সঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগান। এরপর শ্যাম্পুর মতো করে ধুয়ে ফেলুন। দেখবেন, চুলের তেলতেলে ভাব দূর হবে, চুলের গোড়া শক্ত হবে এবং চুল পড়া কমে যাবে।

রিঠা

চুল পড়া কমাতে ঘরোয়া শ্যাম্পুর মধ্যে রিঠা খুবই উপকারী। রিঠা গুঁড়া করে একটি বোতলে রেখে দিন। গোসলের আগে পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ভেজা চুলে লাগান। সপ্তাহে অন্তত দুবার চুলে রিঠার শ্যাম্পু ব্যবহার করুন। দেখবেন, চুল পড়া অনেকটা কমে যাবে।

অ্যালোভেরার রস

অ্যালোভেরা কেটে নিয়ে মাথার তালুতে ঘষুন। অ্যালোভেরার রস চুলের গোড়া শক্ত করে। অ্যালোভেরার রস মাথায় ও চুলে মাখার পর হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এক সপ্তাহের মধ্যে আপনার চুল পড়া অনেকটা কমে যাবে।

আমলকী

আমলকী বেটে নিন। এবার এর সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে চুলে লাগান। আমলকীর ভিটামিন-সি আপনার চুল পড়া বন্ধ করবে। এ ছাড়া আমলকী ব্যবহারে আপনার চুল ঝলমলে ও প্রাণবন্ত হবে।

বেকিং সোডা

তিন টেবিল চামচ বেকিং সোডা একটি বাটিতে নিন। সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার ভেজা চুলে এই পেস্ট ভালো করে মাখুন। বেকিং সোডা চুল পড়া রোধ করে খুব সহজেই। আর এক সপ্তাহের মধ্যে আপনি এর ফল দেখতে পাবেন।

বেসন

একটি বাটিতে এক টেবিল চামচ বেসনের সঙ্গে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট মাথার তালুতে মাখুন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। প্রাকৃতিক এই শ্যাম্পু চুল পড়া দ্রুত রোধ করে।

Next Post Previous Post